Home GENERAL কাঁধে দোলা নিয়ে মা দুর্গার ঘট ভরলেন মহিলারা

কাঁধে দোলা নিয়ে মা দুর্গার ঘট ভরলেন মহিলারা

SHARE

১৩ই অক্টোবর ২০২১, ওয়েভ ইন্ডিয়া বাংলা , ওয়েব ডেস্ক :-মাতৃশক্তির আরাধনায় কাঁধে দোলা নিয়ে মা দুর্গার ঘট ভরলেন মহিলারা। শুধু তাই নয়, মা দুর্গার দোলাও বহন করলেন মহিলারা। বীরভূমের রামপুরহাট কালিসাঁড়া নাগরিক কমিটির পুজোয় এই অভাবনীয় দৃশ্য দেখা গেল।

এ বার তাদের পুজো ১১ বছরে পড়ল। পুজোর থিম ‘পতির অন্তরে সতী’। পুজোর সমস্ত দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন এলাকার মহিলার। চাঁদা আদায় থেকে পুজোর সামগ্রী জোগাড়, সবটাই নিজে হাতে করছেন তাঁরা। এ বার কলা বৌয়ের দোলাযাত্রায় সামিল হলেন মহিলারা।উদ্যোক্তাদের একজন বলেন, আমরা মাতৃশক্তি মহামায়ার আরাধনা করছি। মা দুর্গা নারী হয়েও মহিষাসুর বধ করেছিলেন। তিনি যদি পারেন, তাহলে আমরা কেন পারব না? সে কারণেই পূর্ণ কলস ঘট মণ্ডপে প্রবেশের আগে আমরা নারীরা দোলাযাত্রায় অংশ নিয়েছি।কালিসাঁড়া নাগরিক কমিটির প্রায় ৪০ ফুট উচ্চতার মণ্ডপটি শিবলিঙ্গের আদলে তৈরি হয়েছে। মণ্ডপের বাইরে ও ভিতরে নিখুঁত কারুকার্য রয়েছে। প্রাচীন রণমূর্তির আদলে প্রতিমা নির্মিত হয়েছে।

২০২০ সালে ন’টি সংস্থা থেকে এই পুজো বীরভূম জেলার সেরার সেরা এবং জেলার সেরা শিরোপা অর্জন করে। এ বছরও পুরস্কারের অন্যতম দাবিদার তারা। কোভিড পরিস্থিতিতেও মণ্ডপ দেখতে দর্শকদের ভিড় থেকে সে কথা বলাই যায়!

 

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here