Home Politics স্বাধীনতা দিবসে কাগজের পতাকা ব্যবহার, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

স্বাধীনতা দিবসে কাগজের পতাকা ব্যবহার, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

SHARE

৯ই আগস্ট ২০২১, ওয়েভ ইন্ডিয়া বাংলা , ওয়েব ডেস্ক :-১৫ই আগস্ট দেশ জুড়ে পালিত হবে স্বাধীনতা দিবস। তারই প্রস্তুতি চলছে জোরকদমে। এরই মাঝে জাতীয় পতাকার মান রক্ষার্থে নতুন নির্দেশিকা জানাল কেন্দ্র। এবার থেকে আর ব্যবহার করা যাবে না প্লাস্টিকের তিরঙ্গা পতাকা। বদলে ব্যবহার করতে হবে কাগজের তিরঙ্গা।

স্বাধীনতা দিবসের দিন ক্লাবে স্কুল কলেজ বিভিন্ন প্রতিষ্ঠানেই মাইক বাজিয়ে পতাকা উত্তলন করে দিনটিকে পালন করা হয়। কিন্তু উল্টো ছবি দেখা যায় ঠিক তার পরের দিন। ক্লাব কিংবা গাড়ি বা রাস্তাঘাটে সর্বত্রই দেখা যায় তিরঙ্গা পতাকার মাটিতে পড়ে থাকার ছবি। যা একেবারেই কাম্য নয়। তাই সেই অবমাননা রুখতেই কার্যত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। স্বাধীনতা দিবসের আগেই কেন্দ্রের তরফে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে প্লাস্টিকের তৈরি ছোট জাতীয় পতাকা যাতে ব্যবহার না হয়, তা নিশ্চিত করতে বলা হয়েছে।

জাতীয় পতাকার মান রক্ষার পাশাপাশি এই সিদ্ধান্ত গ্রহনের আরও একটি কারণ স্পষ্ট করেছে কেন্দ্র।প্লাস্টিকের তিরঙ্গা পতাকা ব্যাবহারে অনেক সময় তা ড্রেনের মুখে কিংবা নিকাশি নালায় আটকে গিয়ে তা বড় সমস্যার সৃষ্টি করে। কারণ প্লাস্টিক জাতীয় পদার্থ সহজেই বিনষ্ট হতে পারে না। তাই প্লাস্টিকের বদলে পতাকা গুলি কাগজের তৈরি করা হলে তা সহজেই মাটির সঙ্গে মিশে যেতে পারে। যা পরিবেশকেও ক্ষতিগ্রস্ত করে না।

এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, দেশবাসীর কাছে আশা ও আকাক্ষার প্রতীক জাতীয় পতাকা।তাই এটিকে সর্বোচ্চ সম্মান দেওয়া উচিত। সকলেই জাতীয় পতাকার প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের পর তা যেন যেখানে সেখানে পড়ে না থাকে।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here