Home EDUCATION & CAREER কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের সময়সীমা বাড়ল

কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের সময়সীমা বাড়ল

SHARE

২১শে আগস্ট ২০২১, ওয়েভ ইন্ডিয়া বাংলা , ওয়েব ডেস্ক :-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তির আবেদনের সময়সীমা বাড়াল উচ্চশিক্ষা দফতর। শুক্রবার অনলাইন আবেদনের শেষ দিন ছিল। ছাত্রছাত্রীদের স্বার্থে অনলাইন আবেদনের সময়সীমা আরও ৭ দিন বাড়ানো হল। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের কেউ কেউ এখনও সংশোধিত মার্কশিট হাতে পাননি। তাঁদের জন্য বাড়তি সময় চেয়ে শিক্ষাসচিবের কাছে আবেদন জানিয়েছিলেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। শিক্ষাসচিব ৭ দিন সময়সীমা বাড়ানোয় সায় দিয়েছে।

স্নাতক স্তরের প্রথম সেমিস্টারের ভর্তির জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়েছিল ২ অগস্ট। ২০ অগস্ট পর্যন্ত আবেদন পত্র জমা নেওয়ার কথা ছিল। তা আরও ৭ দিন বাড়ানো হল। চলতি বছর কোনওরকম প্রবেশিকা পরীক্ষা নেওয়া হচ্ছে না। মেধার মাধ্যমেই ছাত্র ভর্তি নেবে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি।

উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর, ৩১ অগস্টের মধ্যে মেধাতালিকা প্রকাশ করতে হবে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিকে। স্নাতক স্তরের প্রথম সেমিস্টারের ক্লাস শুরু হবে ১ অক্টোবর। গত বছরের মতো এ বছরও কোনওরকম অ্যাপ্লিকেশন ফি নেওয়া হচ্ছে না।

কোভিড পরিস্থিতির জন্য গোটা ভর্তি প্রক্রিয়া অনলাইনেই সম্পন্ন হবে। মেধাতালিকায় যে সমস্ত পড়ুয়ার নাম থাকবে, তাঁদের কলেজ-বিশ্ববিদ্যালয় চিঠি দিয়ে বা ই-মেলের মাধ্যমে কিংবা টেলিফোন করে জানাবে। আবেদনের সময় যে যে সমস্ত নথি আপলোড করা হবে, তাতে ভুল ধরা পড়লে সংশ্লিষ্ট পড়ুয়ার ভর্তি প্রক্রিয়া বাতিল করে দেওয়া হবে।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here