Home GENERAL অক্সিজেন ছাড়াই ধৌলাগিরি জয়, অনন্য নজির বাংলার পিয়ালির

অক্সিজেন ছাড়াই ধৌলাগিরি জয়, অনন্য নজির বাংলার পিয়ালির

SHARE

২রা ,অক্টোবর ২০২১, ওয়েভ ইন্ডিয়া বাংলা , ওয়েব ডেস্ক :- অক্সিজেন ছাড়াই ধৌলাগিরি শৃঙ্গ জয়। প্রথম ভারতীয় মহিলা হিসেবে এই রেকর্ড করলেন চন্দননগরের পিয়ালি বসাক। কোনও সাপ্লিমেন্টারি অক্সিজেন ছাড়াই ৮১৬৮ মিটার শৃঙ্গ জয় বাঙালি পর্বতারোহীর। পিয়ালি ছাড়াও এই অভিযানে ছিলেন আরও দুই ভারতীয় পর্বতারোহী এবং চারজন শেরপা। ৫ সেপ্টেম্বর নেপালের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন পিয়ালি। সেখান থেকে বাকি সদস্যদের সঙ্গে ধৌলাগিরি অভিযানে বেরোন। বাকিরা অক্সিজেনের সাহায্য নিলেও বিনা অক্সিজেনে শৃঙ্গ জয় করেন পিয়ালি। ভারতীয় তো বটেই, বাঙালি হিসেবেও অনন্য নজর।

মূলত আট হাজার মিটারের ওপরে উঠতে গেলে অক্সিজেনের সাহায্য লাগে। কিন্তু কোনও সিলিন্ডার না নিয়েই বাজিমাত পিয়ালির। তাঁর এই কীর্তির কথা শুনে উল্লসিত পরিবার। পিয়ালির বোন তমালি বলেন, ‘ছোটবেলা থেকেই পাহাড়ের নেশা ছিল দিদির। পরিবারের সঙ্গে পাহাড়ে বেড়াতে গিয়ে পাহাড়ের প্রতি আকৃষ্ট হয়ে পড়ে। তারপর রক ক্লাইম্বিং কোর্স করে। এরপর থেকে শুরু অভিযানে যাওয়া।’

চন্দননগরের কানাইলাল স্কুলে শিক্ষকতার কাজ করেন পিয়ালি। পেশায় শিক্ষক হলেও, নেশায় পর্বতারোহী। এর আগে মানাসুলু শৃঙ্গ জয় করেছিলেন পিয়ালি। কিন্তু এভারেস্ট জয় এখনও অধরা।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here