Home Uncategorized আদালতে স্বস্তি রাজ্যের, বন্ধ হচ্ছে না দুয়ারে রেশন প্রকল্প

আদালতে স্বস্তি রাজ্যের, বন্ধ হচ্ছে না দুয়ারে রেশন প্রকল্প

SHARE

১৬ই সেপ্টেম্বর ২০২১, ওয়েভ ইন্ডিয়া বাংলা , ওয়েব ডেস্ক :-হাইকোর্টের নির্দেশে দুয়ারে রেশন প্রকল্প নিয়ে স্বস্তিতে রাজ্য সরকার। এই প্রকল্পের বিরোধিতা করে কলকাতা হাইকোর্টে দায়ের হওয়া তিনটি মামলা খারিজ করে বুধবার দুয়ারে রেশন প্রকল্পকে মান্যতা দিল কলকাতা হাইকোর্ট। এদিন রাজ্যের সিদ্ধান্তে সিলমোহর দিয়ে হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা স্পষ্ট জানিয়েছেন, রাজ্য চাইলে প্রকল্প শুরু করতেই পারে। এটা বৃহত্তর মানুষের স্বার্থে হচ্ছে এবং তা আইনসিদ্ধ। তাই এই পরিস্থিতিতে দুয়ারে রেশন প্রকল্পের ওপর কোনও স্থগিতাদেশ দিচ্ছে না হাইকোর্ট। রাজ্য সরকার যে প্রকল্পের সূচনা করেছে সেই প্রকল্পের কাজ চালিয়ে যেতে পারবে।

১ সেপ্টেম্বর থেকে এই প্রকল্প রাজ্যে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু নানা কারণে তা শুরু করা যায়নি। বুধবার থেকে তা রাজ্যে শুরু হয়েছে। সম্প্রতি রাজ্য সরকারের আনা দুয়ারে রেশন প্রকল্প অবিলম্বে বন্ধ করতে চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন রেশন ডিলারদের একাংশ। তাঁদের দায়ের করা তিনটি মামলায় ডিলারদের অভিযোগ ছিল, “রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্পে মানুষের বাড়ি বাড়ি গিয়ে রেশন পৌঁছে দেওয়ার জন্য রেশন ডিলারদের কাছে কোনও পরিকাঠামোই নেই। এছাড়া রেশন ডিলাররা বাড়ি বাড়ি গিয়ে রেশন পৌঁছে দেবে, তা নির্দিষ্ট কেন্দ্রীয় আইনে কোথাও বলা নেই।” রেশন ডিলারদের আরও দাবি, “রেশন ডিলারদের তরফে যে প্রকল্পের সূচনা করা হচ্ছে তা কেন্দ্রীয় আইন বিরুদ্ধ। কেন্দ্রীয় আইনের বিরুদ্ধে গিয়ে রাজ্য সরকার এই দুয়ারে রেশন পরিকল্পনা করেছে। তাঁদের কমিশন না বাড়িয়ে এই অতিরিক্ত দায়িত্ব রাজ্য চাপাতে পারে না।”

তবে করোনা পরিস্থিতির কারণ দেখিয়ে রাজ্যের তরফে পাল্টা যুক্তি দেওয়া হয়েছিল আদালতে। রাজ্যের বক্তব্য, “আইন মেনেই রাজ্য এই পরিকল্পনা করেছে। করোনা অতিমারি পরিস্থিতিতে সাধারণ মানুষ যাতে বাইরে না বেরোয়‌, এবং রাজ্যের রেশন দোকানগুলিতে ভিড় জমানো এড়াতে এইরকম উদ্যোগ নেওয়া হয়েছে রাজ্যের তরফে। এটি রাজ্যের নিজস্ব পরিকল্পনা। প্রাথমিকভাবে গোটা রাজ্যে একসঙ্গে শুরু করা না গেলেও আপাতত বাছাই করা কয়েকটি শহর ও গ্রামে রেশনের চাল, আটা, চিনি ও অন্যান্য সামগ্রী পৌঁছে দিতে এই দুয়ারে রেশন প্রকল্প চালু হচ্ছে।” সব পক্ষের বক্তব্য শেষে রায়দান স্থগিত রাখেন বিচারপতি সিনহা। এদিন রায়দানে রাজ্যের পরিকল্পনাকে মান্যতা দিল হাইকোর্ট।

 

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here