Home Home কলকাতায় নাগরিকত্ব আইনের সমর্থনে বিজেপির মিছিলে মানুষের ঢল

কলকাতায় নাগরিকত্ব আইনের সমর্থনে বিজেপির মিছিলে মানুষের ঢল

SHARE

২৩ শে ডিসেম্বর ২০১৯, ওয়েভ ইন্ডিয়া ওয়েব ডেস্ক :- কলকাতা পুলিশ এই মিছিলের অনুমতি দেবে কিনা তা নিয়ে প্রথমে সংশয় ছিল রাজ্য বিজেপি সদর দপ্তরের নেতাদের মনে। বিজেপি নেতারা তাই আগেভাগেই জানিয়ে দিয়েছিলেন অনুমতি না মিললেও মিছিল হবে নির্দিষ্ট পথেই। যদিও পুলিশ সূত্রে খবর শেষ পর্যন্ত মিছিলের অনুমতি দেওয়া হয়েছে বিজেপিকে, তবে বাইক মিছিল করা যাবে না। সোমবার পূর্ব ঘোষণা মতো নাগরিকত্ব আইন সংশোধনের উদযাপনের মিছিল করল বিজেপি।

দুপুর সওয়া দুটো নাগাদ ওয়েলিংটন থেকে শুরু হয় পদযাত্রা, হুড খোলা জিপের মাথায় ছিলেন বিজেপির কার্যকরী সভাপতি জগত প্রকাশ নাড্ডা, ও সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয়। এই মহা মিছিলের নাম দেয়া হয় অভিনন্দন যাত্রা, এই অভিনন্দন যাত্রাতে মানুষ জন ধামসা মাদল বাজিয়ে অভিনন্দন যাত্রা পথে হাঁটতে শুরু করে সাধারণ মানুষ।

উল্লেখ্য এর আগে নাগরিকত্ব আইনের প্রতিবাদ কলকাতার বুকে পর পর তিন দিন তিনটে মিছিল করেছিল তৃণমূল, পর্যবেক্ষকরা অবশ্য বলছেন, ওই তিন মিছিলের সমষ্টিগত প্রভাবকেও ছাপিয়ে গেছে এদিনের মিছিলের ভিড়। যার অর্থ সম্ভবত একটাই হল নাগরিকত্ব আইনকে সামনে রেখে বাংলায় ধর্মীয় মেরুকরণের পরিবেশ আরও ধারালো হল। আগামী দিনে সেই পরিবেশ তীব্রতর হওয়ার আশঙ্কাই বেশী। নাগরিকত্ব সংশোধনী আইনের সমর্থনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অমিত শাহকে অভিনন্দন জানাতেই এই মিছিলের আয়োজন করে রাজ্য বিজেপি। মিছিলকে কেন্দ্র করে কলকাতার রাস্তা রীতিমতো জনজোয়ারে পরিণত হয়।

সূত্রের খবর বঙ্গ বিজেপি মনে করছে এই ইস্যুকে সামনে রেখে আগামী নির্বাচনগুলিতে আনেকটাই সুবিধা করতে পারবে তার। CAA এর প্রতিবাদে সোচ্চার রাজ্যের শাসকদল তৃণমূল। ধর্মের ভিত্তিতে নয়া আইন তৈরী করা হয়েছে বলে অভিযোগ বিরোধী শিবিরের। ইতিমধ্যেই পথে নেমে আন্দোলন শুরু করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। গত এক সপ্তাহে মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই বেশ কয়েকটি CAA বিরোধী মিছিলে হেঁটেছেন এবং জনসভাও করেছেন।

গেরুয়া শিবিরের অভিযোগ লাগাতার মিথ্যা প্রচার করে জনমনে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে রাজ্যের শাসকদল। গতকাল প্রধানমন্ত্রীও CAA এবং NRC নিয়ে মমতাকে নিশানা করেছেন। তাই একদিকে সংশোধিত নাগরিকত্ব আইন কি? তা বোঝাতে, অন্যদিকে বিরোধীদের মিথ্যা প্রচার খন্ডন করতে এদিনের মহামিছিলের আয়োজন বলেই মনে করছে আমজনতা।

ভিডিও সৌজন্যে: সঞ্জয় মুখার্জী

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here