Home Home প্রতি লিটার গাধার দুধের দাম ৭০০০ টাকা! পুষবেন নাকি ?

প্রতি লিটার গাধার দুধের দাম ৭০০০ টাকা! পুষবেন নাকি ?

SHARE

২৯শে ডিসেম্বর ২০২০, ওয়েভ ইন্ডিয়া বাংলা , ওয়েব ডেস্ক :- গাধাকে নিয়ে মস্করা করেন ? অন্যকে গাধা বলে ছোট করেন? তার দুধের দাম শুনলে আপনি চমকে উঠবেন। আর হাসি পাবে না। কোনও অকম্মাকে আর গাধা বলতে কুন্ঠা বোধ হবে।দেশে গত কয়েক বছরে ভালো বাজার তৈরি হয়েছে গাধার দুধের। লিটার প্রতি দাম ৭,০০০ টাকা।

গবেষণায় জানা গিয়েছে, গাধার দুধে ফ্যাট কম। রয়েছে ভিটামিন, খনিজ। এতে রয়েছে ভিটামিন এ, বি-১, বি-২, বি-৬, ডি, সি, ই। ওমেগা-৬।ক্যালশিয়াম, ফসফরাস, ম্যাগনেশিয়াম, সোডিয়াম, আয়রন, জিঙ্ক। ওষুধ ও প্রসাধনী তৈরির কাঁচামাল হিসেবে চাহিদা তৈরি হয়েছে এর। যে কারণে আমেরিকা, ইউরোপ, মধ্য ও পূর্ব এশিয়ার দেশগুলিতে এই দুধ কিনতে হুড়োহুড়ি পড়ে যায়।

শোনা যায় মিশরের রানি ক্লিওপেট্রার সৌন্দর্যের গোপন রহস্য নাকি ছিল গাধার দুধ! তিনি গাধার দুধে স্নান করে ধরে রেখেচিলেন অপরূপ যৌবন। শোনা যায় মিশরের রানি ক্লিওপেট্রার সৌন্দর্যের গোপন রহস্য নাকি ছিল গাধার দুধ! তিনি গাধার দুধে স্নান করে ধরে রেখেচিলেন অপরূপ যৌবন। গাধার দুধে রয়েছে এমন উপাদান যা আপনার চামড়ায় বার্ধক্যের ছাপ আসতে দেয় না।

কেরালার এর্নাকুলামের অ্যাবি বেবি যেমন। মার্কেটিং ম্যানেজমেন্ট পড়েছিলেন। এমন ব্যবসায় নামতে চেয়েছিলেন যেখানে বেশি প্রতিযোগিতা নেই। নেট-বইপত্র ঘেঁটে গাধার দুধের ব্যাপারটা মনে ধরে। শেষে শহর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে রামমঙ্গলমে গাধার খামার করলেন।

গড়লেন ছোট কারখানাও। ২০১৭-তে শুরু ব্যবসা। গাধার দুধ থেকে তৈরি ক্রিম ও শ্যাম্পু দিয়ে। আর্থারাইটিসের ক্রিমের দাম ৪,৮৪০ টাকা, এগজিমার ক্রিম ৬,১৩৬। ২০০ মিলিলিটারের মেডিকেটেড শ্যাম্পুও ২,৪০০ টাকার। তাঁর দাবি, গত অর্থবর্ষে সেই ব্যবসার অঙ্ক ছুঁয়েছে প্রায় ১.১৫ কোটি টাকা। আগের অর্থবর্ষের থেকে ৭০% বেশি।দক্ষিণ ভারতে ওষুধ হিসাবে গাধার দুধের চাহিদা রয়েছে বলে জানাচ্ছেন পূজারা। ১ চামচ দুধ বিক্রি হয় ৫০-১৫০ টাকায়!

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here