Home Sports ভারতের মেয়েরা হারালো চীনকে

ভারতের মেয়েরা হারালো চীনকে

SHARE

১৪ই অক্টোবর ২০২১, ওয়েভ ইন্ডিয়া বাংলা , ওয়েব ডেস্ক :- দেবী পক্ষে নারী শক্তির দারুণ জয়! ভারতের মেয়েদের ফুটবল দল অভিজ্ঞতা বাড়াতে ৪টি ম্যাচ মধ্য প্রাচ্যে খেললো চার দলের বিপক্ষে। ভারতের চেয়ে বিশ্ব রাঙ্কিংয়ে ১৭ ধাপ এগিয়ে চীন তাইপে দল। সেই দলকে ১-০ গোলে হারিয়ে দিল ভারতের মেয়েরা। এই দেবী পক্ষে ভারতের পুরুষ ফুটবলও সফল হল। সাফ (SAFF) চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে গেছে সুনীল ছেত্রীরা। ফাইনালে প্রতিপক্ষ নেপাল। এই অভিজ্ঞতা বাড়ানোর পরিকল্পনায়, মেয়েরা মধ্য প্রাচ্যের সফর শেষ করে যাবে সুইডেন। সেখানে সুইডিশ উইমেন্স প্রিমিয়ার লিগের দল হম্মারবাই এবং যুরগারদেন্স আইএফ দলের বিপক্ষে ম্যাচ খেলবে। এমনটাই জানা গেল,ভারতীয় ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে।

ভারতের চেয়ে বহুগুণে শক্তিশালী এই চীন দলকে মেয়েরা অনেক আত্মবিশ্বাস বাড়িয়ে নিল। বাহারিনে এই ফ্রেন্ডলি ম্যাচে ১-০ গোলে জয় পায় ভারত। চীন তাইপে এখন বিশ্ব রাঙ্কিংয়ে রয়েছে ৪০ নম্বর স্থানে। ভারতের একমাত্র জয়সূচক গোলটি করেন রেনু। ম্যাচ শুরুর ৩ মিনিটেই গোলটি করে দলকে এগিয়ে দেন। তিনি দ্বিতীয়বার গোল করার সুযোগ পেয়ে গিয়েছিলেন ঠিক ৫ মিনিট পরেই। কিন্তু ডালমিয়া ছিব্বেরের সেন্টারে সেই সুযোগ কাজে লাগলো আগেই অফ সাইড ফাঁদে পড়েন।

বিপক্ষ দল দুবার প্রায় গোল করে ফেলেছিল। দুবারই তা রুখে দেন অদিতি চৌহান। প্রথমবার ১৭ মিনিটে। তাইপেই দলের মিডফিল্ডার টিং ছি’র প্রায় গোল করে ম্যাচে সমতা ফিরিয়ে আনার সুযোগ আটকে দেন। আরও একবার অদিতি দলের নিশ্চিত পতন রোধ করেন সু ইউ-হুয়ানের প্রচেষ্টা বিফল করে। হাফ টাইমে এক গোলে তাই এগিয়ে থেকে মাথা উঁচু করে ড্রেসিং রুমে ফিরে ভারতের মেয়েরা।

দ্বিতীয় অর্ধে, আরও একবার ইন্দুমতী বিপক্ষের জলে বল পাঠান, কিন্তু তা বাতিল হয় – অফ সাইডের জন্য। এরপর লি হিউ-চিন খুব কাছ থেকে জোরালো শট নিলেও, সেই অদিতি তা রুখে দেন। এক্কেবারে ম্যাচের অন্তিম মুহূর্তে চেন ইয়েন-পিং যে জোড়ালো শট নেন, তা সরাসরি অদিতির গ্লাভস বন্দী হয়ে যায়। ম্যাচ যেতে ভারত। এক টুইটার বার্তায় ভারতীয় দলের মেয়েদের সাফল্যে অভিনন্দন জানান, ভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF) সভাপতি প্রফুল প্যাটেল।

ভারতের মেয়েরা অভিজ্ঞতা বাড়াতে ৪ টি ফ্রেন্ডলি ম্যাচ খেলতে আরব আমিরশাহি আর বাহারিন গেছে। ১৫ দিনের এই সফরে ২ ম্যাচ আরব, আর অন্য দুটি বাহারিনে খেলেছে। দলের সঙ্গে আছেন জাতীয় দলের বিদেশী কোচ থমাস দেনেরবাই। ভারতের এখন বিশ্ব ফুটবলের রাঙ্কিং-৫৭। এরসব ম্যাচে মধ্যে বাহারিনকে ৫-০ গোলে হারিয়েছে ভারত। আরব আমিরশাহিকে ৪-১ গোলে হারায়। কিন্তু রাঙ্কিংয়ের ৭৭ নম্বর দল তিউনিসিয়ার হেরেছে ০-১ গোলে। এইসব ম্যাচে ভারতের মেয়েরা খেলছে এএফসি উইমেন্স এশিয়ান কাপ ফুটবল টুর্নামেন্টে ভালো ফল করার জন্য। আগামী বছর, জানুয়ারি-ফেরুয়ারিতে হবে এই টুর্নামেন্টটি।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here