Home EDUCATION & CAREER সবাই পাশ সিবিএসই দশমে

সবাই পাশ সিবিএসই দশমে

SHARE

৩রা আগস্ট ২০২১, ওয়েভ ইন্ডিয়া বাংলা , ওয়েব ডেস্ক :- সিবিএসই দ্বাদশ শ্রেণির ফল আগেই প্রকাশিত হয়েছে। এবার সিবিএসই দশমের ফল প্রকাশিত হল।‌ মঙ্গলবার প্রকাশিত হওয়া ফলাফলে দেখা যাচ্ছে পাশের হার ৯৯.০৪ শতাংশ। গত বছর যা ছিল ৯১.৪৬ শতাংশ। এ বছর ত্রিবান্দ্রামের পড়ুয়াদের ফল সবচেয়ে ভাল হয়েছে। উল্লেখ্য গত কয়েক বছর ধরেই ত্রিবান্দ্রমের ফলাফল অত্যন্ত ভাল হচ্ছে। এই বছরও তার ব্যতিক্রম হয়নি। এবার সেখানকার মোট পরীক্ষার্থীদের ৯৯.৯৯ শতাংশই পাশ করেছে, গত বছর যা ছিল ৯৯.২৮ শতাংশ এবং তার আগের বছর ছিল ৯৯.৮৫ শতাংশ।

উল্লেখ্য এই বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লক্ষ ১৩ হাজার ৭৬৭। এর মধ্যে মঙ্গলবার ২০ লক্ষ ৯৭ হাজার ১২৮ জন পরীক্ষার্থীর ফল প্রকাশ করেছে সিবিএসই। ১৬ হাজার ৬৩৯ জন পরীক্ষার্থীর ফলাফল এদিন প্রকাশ করা হয়নি। সেগুলি আটকে রাখা হয়েছে। ‌আগামীদিনে ঘোষণার মাধ্যমে সেই ফলাফল প্রকাশ করবে বোর্ড। তবে কি কারণে সেই ফলে এদিন প্রকাশ হয়নি, তা জানা যায়নি। এ বছর ছেলেদের তুলনায় মেয়েদের ফল ভাল হয়েছে। অন্যদিকে রূপান্তরকামী পড়ুয়াদের একশো শতাংশই উত্তীর্ণ হয়েছে। অতিমারি করোনা পরিস্থিতিতে এ বছর পরীক্ষা হয়নি। বিশেষ পদ্ধতি অনুসরণ করে পড়ুয়াদের মূল্যায়ন করা হয়েছে। তাই এবার অকৃতকার্য পড়ুয়াদের মার্কশিটে অনুত্তীর্ণ বা ‘ফেল’ কথাটির উল্লেখ থাকছে না। তার জায়গায় আনা হয়েছে ‘পুনরায় পরীক্ষা অপরিহার্য’ কথাটি।

পরীক্ষা বাতিল হয়ে যাওয়ায় ইউনিট টেস্ট এবং আগের বোর্ডের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ৮০ শতাংশ এবং প্র্যাক্টিক্যাল ও প্রজেক্টের ২০ শতাংশ মিলিয়ে পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হয়েছে। তবে মূল্যায়নে অসন্তুষ্ট হলে, cbse.nic.in ওয়েবসাইটে বিশেষ ভাবে পরীক্ষা দেওয়ার জন্য আবেদন জানাতে পারবে পরীক্ষার্থীরা। খুব শীঘ্রই তার জন্য নাম নথিভুক্ত করা হবে বলে জানানো হয়েছে বোর্ডের তরফে।

 

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here