Home GENERAL ডেল্টার কারণে ভ্যাকসিন নেওয়া থাকলেও মাস্ক পড়তেই হবে

ডেল্টার কারণে ভ্যাকসিন নেওয়া থাকলেও মাস্ক পড়তেই হবে

SHARE

২৬শে জুন ২০২১, ওয়েভ ইন্ডিয়া বাংলা , ওয়েব ডেস্ক :-ডেল্টা ভাইরাসের প্রকোপ গোট বিশ্ব জুড়েই বাড়ছে। এই নিয়ে হু তাদের নির্দেশিকায় জানাল, সাবধানতা অবলম্বনের জন্য গণস্তরে ভ্যাকসিনেশনের প্রয়োজন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে ডেল্টার মতো ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা অত্যন্ত বেশি এবং ইতিমধ্যেই অনেক দেশে এটি ছড়িয়ে পড়েছে।

নিরাপদে থাকার জন্য ভ্যাকসিনেশনে জোর দেওয়ার পাশাপাশি মাস্ক ব্যবহারেও গুরুত্ব দিতে বলেছে হু। তাদের পক্ষ থেকে বলা হয়েছে পুরো ভ্যাকসিনেশন সম্পন্ন হওয়ার পরও মাস্ক ব্যবহার করতেই হবে, সেই সঙ্গে বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব ও অন্যান্য সুরক্ষাজনিত বিষয়গুলি।হু উল্লেখ করেছে, করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট খুবই সংক্রমাক ও আগের থেকে অনেক বেশি ক্ষতিকারক। ইতিমধ্যেই বিশ্বের নানা দেশে ছড়িয়ে পড়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট। তাই ভ্যাকসিনেশনের সঙ্গে সচেতনতার বিষয়েও জোর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু-র সহকারী ডিরেক্টর জেনারেল (মেডিসিনস ও হেল্থ প্রোডাক্ট) মারিএঞ্জেলা সিমাও বলেছেন, ‘দু’টি ডোজ নেওয়া হয়ে গিয়েছেই মানে আপনি নিরাপদ নন, আপনাকে নিজেকে রক্ষা করার জন্য সচেতন হতেই হবে।

শুধুমাত্র ভ্যাকসিনেশনের দ্বারা গোষ্ঠী সংক্রমণ আটকানো সম্ভব নয়। মানুষকে মাস্ক ব্যবহার করতে হবে, খোলা জায়গায় থাকতেই হবে, হাত স্যানিটাইজ করতে হবে, সামাজিক দূরত্ব মানতে হবে, জনসমাবেশ এড়িয়ে যেতে হবে।’ পাশাপাশি সিমাও জানিয়েছেন, গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে তাই ভ্যাকসিন হয়ে গিয়েছে বলে নিশ্চিন্ত হয়ে বসে থাকা যাবে না।

 

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here