Home Politics ভোট-পরবর্তী হিংসা নিয়ে বৈঠক ডিজির

ভোট-পরবর্তী হিংসা নিয়ে বৈঠক ডিজির

SHARE

৪ঠা জুলাই ২০২১, ওয়েভ ইন্ডিয়া বাংলা, ওয়েব ডেস্ক :-ভোট পরবর্তী হিংসা নিয়ে জেলার পুলিশ সুপারদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করলে রাজ্য পুলিসের ডিজি বীরেন্দ্র। সূত্রের খবর, ঘণ্টাখানেকের এই ভার্চুয়াল বৈঠকের শুরুতেই জেলাওয়াড়ি ভোট পরবর্তী হিংসার খোঁজ নেন রাজ্য পুলিসের ডিজি। এরপর আদালতের নির্দেশ ধরে ধরে পুলিস সুপারদের সঙ্গে আলোচনা করেন তিনি।

আদালতের নির্দেশে বলা হয়েছে, প্রতিটি হিংসার এফআইআর করতে হবে। সূত্রের খবর, এই বিষয়ে ডিজির নির্দেশ- কোনও ভাবেই ভোট পরবর্তী হিংসাকে লঘু করে দেখা যাবে না। প্রতিটি থানাতে নির্দেশ পাঠানো হোক। কেউ অভিযোগ জানাতে এসে যাতে ফিরে না যান, তা সুনিশ্চিত করতেও নির্দেশ দিয়েছেন ডিজি। আদালতের নির্দেশ মোতাবেক ভোট পরবর্তী হিংসা নিয়ে জাতীয় মানবাধিকার কমিশন তদন্ত করছে। কোর্টে অন্তর্বর্তী রিপোর্ট জমা দিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। তদন্ত চালিয়ে যেতে বলা হয়েছে কমিশনকে। রাজ্য বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার দুমাস পরেও বিভিন্ন প্রান্তে ভোট পরবর্তী হিংসার অভিযোগ উঠছে। কলকাতা হাইকোর্টে সমালোচনার মুখে পড়তে হয়েছে রাজ্য পুলিসকে। এহেন পরিস্থিতিতে জেলা পুলিশ সুপারদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করলেন

ভোট পরবর্তী হিংসা নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা চলছে। ভোট-পরবর্তী হিংসার সব ঘটনায় এফআইআর দায়ের করার জন্য শুক্রবার পুলিসকে নির্দেশ দিয়েছে হাইকোর্টের পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চ। শুক্রবারের আদালতের সেই নির্দেশ নিয়েই পুলিশ সুপারদের সঙ্গে আলোচনা করলেন ডিজি। সেই সঙ্গে আদালত বলেছে, ভোট পরবর্তী হিংসা’র আক্রান্তদের চিকিৎসা ও রেশনের দায়িত্ব রাজ্য সরকারকেই নিতে হবে। একই সঙ্গে পুলিশ প্রশাসনকে নির্দেশ দিতে গিয়ে আদালত বলেছে, যতগুলো অভিযোগ ছিল সব ক’টা রেকর্ড করতে হবে। আক্রান্তদের বয়ানও রেকর্ড করতে হবে। শুধু তাই নয়, যাঁদের রেশন কার্ড কেড়ে নেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে, তাঁদের সকলকে রেশন দেওয়ার ব্যবস্থাও করতে হবে সরকারকে।

প্রসঙ্গত, কমিশনের এক সদস্য যাদবপুরে গিয়ে স্থানীয়দের আক্রমণের মুখে পড়েন। এই ঘটনায় পুলিসের কেন সক্রিয় ভূমিকা দেখা গেল না, তা নিয়েও প্রশ্ন তোলে ডিভিশন বেঞ্চ। এহেন ঘটনায় আদালত অবমাননা হয়েছে বলেই মনে করছে হাইকোর্ট। তাই মানবাধিকার কমিশনের তদন্ত কমিটিকে পূর্ণ সহযোগিতা করতে নির্দেশ দেওয়া হয়েছে। এই বিষয়েও পুলিস সুপারদের কাছে ডিজির নির্দেশ, কমিশনের তদন্ত কমিটিকে সহযোগিতা করতে হবে। ভোট পরবর্তী হিংসা ছাড়াও জেলার অন্যান্য প্রশাসনিক কাজ কর্ম নিয়েও খোঁজ নেন ডিজি। সূত্রের খবর, আইন-শৃঙ্খলা পরিস্থিতি, জেলার ক্রাইম হার সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে এদিনের বৈঠকে।

 

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here