Home Breaking News ওয়ার্ক ফ্রম হোমেও খাওয়া যাবে না সিগারেট !

ওয়ার্ক ফ্রম হোমেও খাওয়া যাবে না সিগারেট !

SHARE

৩রা সেপ্টেম্বর ২০২১, ওয়েভ ইন্ডিয়া বাংলা , ওয়েব ডেস্ক :-  কর্মীদের স্বাস্থ্যের কথা ভেবে নতুন পদক্ষেপ। ধূমপান করা যাবে না কাজের সময়। এই নিয়ম শুধু অফিসে নয় কার্যকরী করা হবে ওয়ার্ক ফ্রম হোমের ক্ষেত্রেও।  নোমুরা হোল্ডিং ইনকর্পোরেটেড নামের জাপানের ব্রোকেজ ফার্ম এই নিয়ম চালু করেছে। অক্টোবর থেকেই চালু হবে এই নয়া নির্দেশিকা।

কোম্পানি জানিয়েছে, তাদের অফিসের সব স্মোকিং জোন বন্ধ করে দেওয়া হবে। যাতে কর্মচারীরা অফিসে না ধূমপান করতে পারে। বাড়িতেও তাঁদের কাজ করার সময় ধূমপানের অনুমতি দেওাহবে না। কিন্তু বাড়িতে তারা ধূমপান করছে কিনা সেটা নজরে রাখা হবে না। এক্ষেত্রে গোটা বিষয়টা বিশ্বাসযোগ্যতার উপর।

সিগারেট খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। সেই কারণেই নোমুরা গ্রুপ জানিয়েছে, কর্মীদের স্বাস্থ্যের দিকে নজর রাখা এবং কাজের অনুকূল পরিস্থিতি তৈরি করতে এই নির্দেশ।

এক্ষেত্রে কোম্পানিকে জিজ্ঞেস করা হয়েছে কর্মচারীরা যদি এই নির্দেশ পালন না করে সেক্ষেত্রে কি শাস্তি দেওয়া হবে? কোম্পানির তরফ থেকে জানানো হয়েছিল কাজের পরিবেশ তৈরি হয় বিশ্বাসের উপর এক্ষেত্রেও কর্মচারীদের উপর বিশ্বাস রাখা হবে যে তাঁরা এই নির্দেশ পালন করবে। জাপানের অনেক কোম্পানিই ধূমপান কম করতে উৎসাহিত করছে কর্মচারীদের। এক্ষেত্রে নোমুরাও একই পদক্ষেপ নিল। জাপানের ন্যাশনাল ক্যান্সার সেন্টার একটি সার্ভে করেছে যেখানে দেখা গিয়েছে ওয়ার্ক ফ্রম হোম শুরু হবার পর জাপানে সিগারেট খাওয়ার প্রবণতা বেড়েছে। এর পরেই এই নতুন পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে।

নোমুরার ওয়েবসাইট এর মতে জাপানের তাদের অফিসের কর্মচারীদের মধ্যে ধূমপানের হার ১২ শতাংশতে কমিয়ে আনার লক্ষ্যে রয়েছে ২০২৫ সালের মধ্যে। ২০২০ সালের মার্চ মাসে যার পরিমাণ রয়েছে ২০ শতাংশ। এই লক্ষ্যেই এই নতুন নিয়ম চালু করেছে কোম্পানিটি।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here