Home GENERAL উৎকণ্ঠার অবসান, আফগানিস্তান থেকে ৮৫ ভারতীয়কে দেশে ফেরাল বায়ুসেনা

উৎকণ্ঠার অবসান, আফগানিস্তান থেকে ৮৫ ভারতীয়কে দেশে ফেরাল বায়ুসেনা

SHARE

২১শে আগস্ট ২০২১, ওয়েভ ইন্ডিয়া বাংলা , ওয়েব ডেস্ক :- টানা উৎকণ্ঠার শেষে মিলল স্বস্তি। অবশেষে মুক্তি পেলেন অপহৃত ভারতীয়রা। কাবুল বিমানবন্দরে বহু ভারতীয়দের পাশাপাশি ১৫০ জনকে মুক্তি দিল তালিবান। যদিও শুরু থেকেই অপহরণের খবর অস্বীকার করে আসছিল তালিবানরা।  কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে ঢোকার সময় তাঁদের  অপহরণ করে তালিবান। বেশ কয়েক ঘণ্টা বাদে অপহৃতদের মুক্তি দেয় তারা। ভারতীয় বায়ুসেনা সূত্রে খবর, দ্রুত তাঁদের কাবুল থেকে এয়ার লিফট করা হবে। বিদেশমন্ত্রক সূত্রে জানা গিয়েছে নিরাপদেই রয়েছেন ভারতীয়রা। শীঘ্রই তাঁদের দেশে ফেরানো হবে বলে বিদেশমন্ত্রক জানিয়েছে।

কাবুলের স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, ১৫০ জনকে অপহরণ করে একটি ট্রাকে করে নিকটবর্তী থানায় নিয়ে যায় তালিবান। তাঁদের মধ্যে ছিলেন বহু ভারতীয়। সেখানে চলে জিজ্ঞাসাবাদ পর্ব। বেশ কয়েকঘণ্টা পর তাঁদের সবাইকে মুক্তি দেওয়া হয়। বর্তমানে সবাই নিরাপদে রয়েছেন বলে স্থানীয় সংবাদ মাধ্যমের দাবি। এদিকে কাবুল থেকে ভারতীয় বায়ুসেনার বিমান ৮৫ জনকে এয়ার লিফট করে শনিবার সকালে। সেই সময় বিমানবন্দরে হাজির ছিলেন আরও অনেক ভারতীয়। প্রথম এয়ার লিফটের পরই ঘটে অপহরণের ঘটনা। ৮৫ জনকে এয়ার লিফট করার পর বায়ুসেনার ছোট বিমান নিরাপদে তাজিকিস্তানের দুশানবে আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে পেরেছে। দুশানবে থেকে বড় বিমানে তাঁদের ভারতে ফেরানো হবে।

কাবুল বিমানবন্দর যাওয়ার পথে ১৫০ জনকে অপহরণের অভিযোগ ওঠে তালিবানের বিরুদ্ধে। অপহৃতদের মধ্যে মধ্যে ছিলেন আফগানি শিখ, হিন্দু সম্প্রদায়ের বহু মানুষ। যদিও অভিযোগ অস্বীকার করেছে তালিবান। তাঁদের এক মুখপাত্র আহমদ্দুলা ওয়াসেক বলেন, আফগান সংবাদমাধ্যমের এই খবর সত্যি নয়। তবে  ওয়ার্ল্ড পাঞ্জাবি অর্গানাইজেশনের প্রেসি়ডেন্টের দাবি, ৭২ জন আফগান শিখ এবং হিন্দু সারা রাত বিমানবন্দরের বাইরে  অপেক্ষা করছিলেন। ভারতীয় বায়ুসেনার বিমানে তাঁদের ভারতে ফেরার কথা ছিল। কিন্তু তাঁদের পথ আটকায় তালিবান। পাঞ্জাবি অর্গানাইজেশনের প্রেসিডেন্টের আরও দাবি, আফগানদের দেশ ছাড়া চলবে না, এই দাবি তুলে তালিবান তাঁদের আটকে দেয়। তারপরই ঘটে অপহরণের ঘটনা।অপহৃতদের মধ্যে ছিলেন আফগানিস্তানের ২ সংখ্যালঘু এমপি’ও। যদিও তালিবানের তরফ থেকে দাবি করা হয়েছে, কাউকে অপহরণ করা হয়নি। বিমানবন্দরের অন্য পথ দিয়ে তাঁদের বিমানবন্দরের অন্য অংশে ঢুকিয়ে দেওয়া হয়েছে। তবে শেষপর্যন্ত অপহৃতরা মুক্তি পাওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছে ভারত।

 

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here