Home GENERAL নিউমোনিয়ায় শিশুমৃত্যু কমাতে ভ্যাকসিন শুরু অক্টোবরে

নিউমোনিয়ায় শিশুমৃত্যু কমাতে ভ্যাকসিন শুরু অক্টোবরে

SHARE

১৪ই সেপ্টেম্বর ২০২১, ওয়েভ ইন্ডিয়া বাংলা , ওয়েব ডেস্ক :-নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে শিশুমৃত্যুর হার কমাতে নিউমোকক্কাল ভ্যাকসিন দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। দেশজুড়ে শূন্য থেকে এক বছর বয়সি শিশুদের এই ভ্যাকসিন দেওয়া হবে। আগামী অক্টোবর মাস থেকেই গোটা দেশের সঙ্গে মালদা জেলায় শিশুদের এই ভ্যাকসিন দেওয়া হবে। নতুন এই ভ্যাকসিন নিয়ে মালদা জেলার স্বাস্থ্য দপ্তরের তরফে ব্লক স্তরের স্বাস্থ্যকর্তা ও নার্সদের নিয়ে একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়। মঙ্গলবার মালদা শহরের ঝলঝলিয়া এলাকায় একটি বেসরকারি লজে এই প্রশিক্ষণ শিবির হয়। উপস্থিত ছিলেন মালদা জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক শৈবাল বন্দ্যোপাধ্যায়, ডেপুটি মুখ্য স্বাস্থ্য আধিকারিক (২) অমিতাভ মণ্ডল সহ জেলার অন্য স্বাস্থ্যকর্তারা।

প্রতি বছর দেশে প্রায় ১২ লক্ষ শিশু বিভিন্ন কারণে মারা যায়। তাদের মধ্যে প্রায় ১৬ শতাংশ শিশুর মৃত্যু হয় নিউমোনিয়া বা জ্বরে আক্রান্ত হয়ে। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে শিশুদের মধ্যে মৃত্যুর হার কমাতে কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তরের তরফে এই ভ্যাকসিন দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। বিনামূল্যে এই ভ্যাকসিন দেওয়া হবে বলে জানিয়েছে জেলা স্বাস্থ্য দপ্তর।

ব্লক স্তরের নার্স ও চিকিৎসকদের প্রশিক্ষণের পর জেলা স্বাস্থ্য দপ্তরে মালদা জেলার ৫১১ জন স্বাস্থ্যকর্মী ও দুই হাজার আশাকর্মীদের এই ভ্যাকসিন দেওয়ার প্রশিক্ষণ দেওয়া হবে। আগামী অক্টোবর মাসের প্রথম সপ্তাহ থেকেই এই ভ্যাকসিন দেওয়া শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য দপ্তর।

 

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here