Home Home বিদেশে লক্ষ টাকার চাকরি ছেড়ে গ্রামের পঞ্চায়েত প্রধান 

বিদেশে লক্ষ টাকার চাকরি ছেড়ে গ্রামের পঞ্চায়েত প্রধান 

SHARE

১৫ই জুন, ওয়েভ ইন্ডিয়া নিউজ ডেস্ক :- মধ্যপ্রদেশের ভোপাল থেকে ২০ কিলোমিটার দূরে বরখেরী আব্দুল্লা গ্রাম পঞ্চায়েত। এই পঞ্চায়েতের গ্রাম প্রধান ২৯ বছরের ভক্তি শর্মা। ভক্তি আমেরিকায় ভালো চাকরি করছিল, যখন সে গ্রামে এসেছিল তখন গ্রামে পঞ্চায়েতের নতুন প্রধান নির্বাচনের প্রস্তুতি চলছিল। যেহেতু পঞ্চায়েত প্রধানের আসনটি মহিলাদের জন্য সংরক্ষিত ছিল তাই গ্রামবাসীরা নিজেদের গ্রামের সবচেয়ে বেশি শিক্ষিত মেয়ে ভক্তিকে পঞ্চায়েতের প্রধান করার জন্য ভক্তি আর তার পিতার সঙ্গে কথা বলে।

আর নির্বাচনে জিতেও ভক্তি নিজেকে প্রমান করে দেয়। নিজের কাজের জন্য ভক্তি ২০১৬ সালে দেশের ১০০ লোকপ্রিয় মহিলাদের মধ্যে সামিল হয়েছিলেন। দেশের তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ওনাকে সম্মান প্রদান করেছিলেন। ভক্তি বর্তমানে মধ্যপ্রদেশে ইউথ আইকনের মুখ্য পরিচিতি। প্রধান হওয়ার পরই উনি সবার প্রথম যে কাজ লাগু করেছেন তা বেশ প্রশংসনীয়। তার দ্বারা লাগু করা নিয়ম অনুযায়ী, গ্রামে কোনো মেয়ে জন্ম নিলে ১০ টি চারাগাছ লাগাতে হবে ও তাদের মায়ের ২ মাসের খরচের টাকা প্রদান করা হবে।

গ্রাম পঞ্চায়েতের কোনো কাজই শুধু ভক্তি নিজের ইচ্ছায় করে না। গ্রামের বিকাশের পরিকল্পনা গ্রাম সভার সবার রায় নিয়েই করা হয়। ভক্তি বলেছেন যে পঞ্চায়েতের সব বৈঠকে মহিলারা বেশি করে উপস্থিত থাকুক এটি তিনি প্রথম বৈঠক দিয়েই শুরু করিয়েছেন।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here